বাংলা সঙ্গীতের ধারায় অতুলপ্রসাদ সেনের কৃতিত্ব || বাংলা গানের ইতিহাস - দ্বিতীয় পর্ব

বাংলা সঙ্গীতের জগতে অতুলপ্রসাদ সেন একজন উল্লেখযোগ্য ব্যক্তি (১৮৭১ ১৯৩৪খ্রি:) অতুলপ্রসাদ একধারে সঙ্গীতজ্ঞ, গীতিকার, সঙ্গীত বিশারদ এবং শিল্পী ছিলেন। তাঁর রচিত গান গুলিকে টি শ্রেণিতে ভাগ রাখায় -

 

রাগাশ্রয়ী গান- গানের বিভিন্ন অঙ্গের সঙ্গে সামর্জস্য রেখে রাগ মিশ্রণের ফলে তাঁর রাগাশ্রয়ী গান গুলি অনন্যসাধারণ হয়ে উঠেছে। "ডাকে কোয়েলা বারে বারে' 'মুরুলি কাঁদে রাধে রাঁধে' প্রভুত গানগুলি বিশেষভাবে রসোতীর্ণ হয়েছে।

 

গজল, টগ্সা ঠুংরি- বাংলা ভাষার গজল রচনায় অতুলপ্রসাদ পথিকৃত ছিলেন। 'কে গো তুমি বিরহিণী', কত গান তো হল গাওয়া" প্রভৃতি গানগুলি উল্লেখযোগ্য তাঁর টপ্লা ঠুংরি গানে উত্তরপ্রদেশের কাজরি লগনী গানের প্রভাব লক্ষ্য করা যায়।

 

স্বদেশী সঙ্গীত-'ওঠো গো ভারত লক্ষী', বলো বলো বলো সবে' প্রভৃতি স্বদেশ গীতিগুলি এখনো সমান জনপ্রিয়।

 

ঋতু সঙ্গীত- অতুল প্রসাদের অনেক গানে বিভিন্ন ঋতু সার্থকভাবে চিত্রিত হয়েছে যেমন "বধুয়া নিদ নাহি আঁখিপানে","আইল আজি বত মরি মরি" প্রভৃতি গানগুলি যথার্থ ঋতুসঙ্গীত হয়ে উঠেছে।

 

অনান্য উপরোক্ত শ্রেণী ছাড়াও অতুলপ্রসাদ বাউল কীর্তন, ভাটিয়ালি প্রভৃতি দেশজ সুরে বহু গান রচনা করেছেন তাঁর লেখা গানগুলি "কাকলি","কয়েকটি গান", "গীতগুঞ্জ" এই তিনটি বইয়ে সংকলিত হয়েছে।